ব্লগ পোস্ট

১ মিলিয়ন সমান কত টাকা বা ডলার? মিলিওনিয়ার কি ?

Raqib4you

No Comments

আমরা অনেক সময় জানতে পারি মি: X বা মিসেস: X মিলিওনিয়ার হয়েছে বা মিলিয়ন টাকা বা ডলার ইনকাম করেছে. আবার অনেক সময় জানতে পারি কেউ একজন এক দিনে X মিলিয়ন লস করেছে বা ইনকাম করেছে. মোটকথা আমরা অনেক ভাবে এ মিলিয়ন এবং মিলিওনির কথা তা শুনে থাকি. আজ আমরা জানব মিলিয়ন কি এবং মিলিওনির কি.

1 million koto taka
1 million koto taka

মিলিয়ন কি বা এক মিলিয়ন সমান কত ?

এক মিলিয়ন সমান ১০ লাখ .

প্রথমে ই বলে নেই এক মিলিয়ন বলতে আসলে কি বোঝায়. মিলিয়ন বলতে সহজে বোঝায় ১০ লাখ বা ১০ লক্ষ. সেটা হতে পারে টাকা, ডলার বা অন্য যে কোনো কিছু. এক মিলিয়ন বলতে ১০ লাখ. যদি ২ মিলিয়ন হয় তাইলে ১০ এর সাথে ২ গুন্ মানে ২০ লাখ. ১০০ মিলিয়ন হলে ১০০ এর সাথে ১০ গুন্ মানে ১০০০ লক্ষ.

[lwptoc width=”full” borderColor=”#81d742″]

মিলিওনির কি বা কাকে বলে ?

মিলিওনিয়ার বা মিলিয়ন এর মালিক! হয়তো বুঝে গেছেন মিলিওনিয়ার কাকে বলে. সহজ ভাবে বললে যার কাজে মিলিয়ন পরিমান কিছু থাকে তাকে ওই বিষয় এর মিলিওনিয়ার বলা হয়. সাধারণত মিলিওনিয়ার বলতে যে ১০ লাখ বা তার বেশি টাকা এর মালিক এর জন্য বেশি ব্যবহার করা হয়. যদি মার্কিন কেউ হয় তাইলে ১০ লাখ বা তার বেশি ডলার এর মালিক. ইউরোপ থেকে হলে ১০ লাখ বা তার বেশি ইউরো এর মালিক.

মিলিয়ন শব্দের উৎপত্ত

মিলিয়ন শব্দ টি মূলত ইতালিয়ান ভাষা থেকে এসেছে . ইতালিয়ান শব্দ mili থেকে রূপান্তরিত হয়ে পরবর্তীতে এই আধুনিক মিলিয়ন বা Million শব্দের উৎপত্তি.
ইতালিয়ান শব্দ Mili এর সাথে one শব্দ যোগ হয়ে এখন Million শব্দের উৎপত্তি. mili শব্দের অর্থ হাজার এর সাথে ON মিলে হয় মিলিয়ন.
যার অর্থ ১০ লাখ সেটা যেকোনো কিকার ক্ষেত্রে হতে পারে, যেমন কোনো দেশ এর জনসংখ্যা ২০ মিলিয়ন মানে 200 লাখ আবার কারো ৫ Million টাকা বা ডলার বা ইউরো এর মালিক তার মানে তার কাছে ৫০ লাখ টাকা বা ডলার বা ইউরো আছে.  এই তথ্য গুলা আমি গুগল ও উইকিপিডিয়া থেকে পেয়েছি

১ মিলিয়ন সমান কত টাকা

এক মিলিয়ন সমান ১০ লাখ তার মানে ১ মিলিয়ন টাকা = ১০ লাখ টাকা

টাকা বাংলাদেশী মুদ্রার নাম যখন মিলিয়ন শব্দ টা টাকার জন্য ব্যবহার হয়. তার মানে হলো এক মিলিয়ন সমান ১০ লাখ বাংলাদেশী টাকা. বাংলাদেশী মিলিওনিয়ার মানে হলো যদি কারো কাছে ১০ লাখ বা সমপরিমাণ টাকা থাকে তবে তাকে বাংলাদেশী মিলিওনিয়ার বলা হয়. যেহেতু বাংলাদেশী টাকা আর অন্য দেখি টাকার মান সমান না তাই বাংলাদেশী টাকার মিলিওনার কিন্তু অন্য দেশ এ তাদের কারেন্সি তে মিলিওনার না.

তবে এই প্রশ্ন টা আমাদের মাথায় আসে বেশিরভাগ সময়. এক মিলিয়ন ডলার সমান কত টাকা এটা জানার বা বোঝার জন্য. আমরা যারা ফ্রিল্যান্সিং করি বা অন্য কোনো ভাবে ডলার ইনকাম করি. যেমন আমি CPA মার্কেটিং করি এবং এফিলিয়েট মার্কেটিং করি. সাধারণত মিলিয়ন বলতে ১০ লক্ষ ডলার ই আমাদের মাথায় আসে.
এই প্রশ্নের উত্তর হলো যেহেতু এক মিলিয়ন সমান ১০ লক্ষ তার মানে এক মিলিয়ন সমান ১০ লক্ষ ডলার. তাহলে বাংলা টাকায় আপনি যখন হিসাব করবেন ওই সময়ে এক ডলার সময় কত টাকা সেটা জেনে ওই টা ১০ লক্ষ এর সাথে গুন্ করে নিতে হবে.
যেমন এই মুহূর্তে এক ডলার সমান ১০২.৯৯ টাকা তার মানে ১ মিলিয়ন সমান ১০ লক্ষ * ১০2= 102988600 টাকা এই মুহূর্তে, টাকার মান যেকোনো পরিবর্তন হয়.

১ মিলিয়ন সমান কত টাকা
১ মিলিয়ন সমান কত টাকা

এক মিলিয়ন অন্য দেশ এর টাকা সমান কত বাংলাদেশী টাকা?

আমি ইতিমধ্যে বলে ফেলছি যে মিলিয়ন যেকোনো কিছুই হতে পারে. যা ই হোক না কেন আপনি মনে রাখবেন ১ মিলিয়ন সমান ১০ লক্ষ. এখন যদি ইন্ডিয়ান রুপি হয় তাইলে ১ মিলিয়ন রুপি সমান ১০ লক্ষ রুপি তার মানে রুপির যে দাম সেটা গুন্ করে দিলে ই আপনি বাংলাদেশী টাকা পেয়ে যাবেন. একই ভাবে অন্য দেশের ক্ষেত্রে ও হিসাব করলে ই বের হয়ে যাবে.

কিছু কমন প্রশ্ন ?

১ মিলিয়ন সমান কত লক্ষ টাকা?
১ মিলিয়ন সমান ১০ লক্ষ. এখন আপনি যার সাথে হিসাব টা করবেন তার মান ১০ লক্ষ এর সাথে গুন্ করে দিলে ই হবে.
১০০ লক্ষ সমান কত?
১ মিলিয়ন সমান ১০ লক্ষ. সেই হিসাবে ১০০ লক্ষ সমান ১০ মিলিয়ন
১০ মিলিয়ন সমান কত টাকা??
১ মিলিয়ন সমান ১০ লক্ষ. সেই হিসাবে ১০ মিলিয়ন সমান ১০০ লক্ষ

 

About

Raqibul Mia

Pure Digital Marketing Specialist with more than 6 years of working experience. SEO | SMM | PPC | Email Marketing | Affiliate Marketing | Sales, for both Simplified and advanced Work

 

 

 

 

Leave a Comment

Item added to cart.
0 items - $0.00