ব্লগ পোস্ট

ভিপিএন vpn এর পূর্ণরূপ কি এবং কাজ কি বিস্তারিত

Raqib4you

No Comments

ভিপিএন কি? এটা কিভাবে কাজ করে আরো অন্যনো

আমরা যারা ইন্টারনেট ব্যবহার করি. তারা সবাই কম বেশি VPN শব্দটার সাথে পরিচিত. আজ আমরা জন্য VPN কি? কিভাবে কাজ করে? আমরা ভিপিএন কেন ব্যবহার করবো. বা কেন ব্যবহার করবো না. ভিপিএন আমাদের কিভাবে সাহায্য করতে পারে. এবং এটা কিভাবে আমাদের ক্ষতি করতে পারে আরো অনেক কিছু. ভিপিএন কি জানার আগে জেনে নেই এর পূর্ণরূপ কি. “VPN = virtual private network ” বা ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক.

[lwptoc width=”full” backgroundColor=”#d3d3d3″ borderColor=”#80ce40″]

VPN কী?

এটি হলো এমন একটা নেটওয়ার্ক. যার মাদ্ধমে আপনি আপনার রিয়েল নেটওয়ার্ক. বা IP এড্রেস কে হাইড করে. অন্য একটা প্রাইভেট IP এড্রেস থেকে ইন্টারনেট ব্যবহার করতে পারবেন. মনে করেন আপনি বাংলাদেশ থেকে ইন্টারনেট ব্যবহার করতেছেন. কিন্তু আপনি চাচ্ছেন আপনার লোকেশন পরিবর্তন করে ইন্টারনেট ব্যবহার করবেন. এই ক্ষেত্রে আপনি ভিপিএন ব্যবহার করে আপনার লোকেশন বা IP এড্রেস চেঞ্জ করতে পারেন.

ভিপিএন কি
ভিপিএন কি

কীভাবে ভিপিএন আপনাকে সাহায্য করতে পারে?

VPN আপনাকে অনেক ভাবে এ সাহায্য করতে পারে. যদি ও VPN এর মূল কাজ হলো আপনার রিয়েল লোকেশন হাইড করে. আপনার ইচ্ছা মতো একটা লোকেশন ব্যবহার করতে দেওয়া. অনেক সময় বিভিন্ন ওয়েবসাইট আমাদের IP এড্রেস ব্লক করে দেয়. যার কারণে আমরা আর ওই ওয়েবসাইট এ ঢুকতে পারি না. এই সমস্যা আমরা VPN ব্যবহার করে সমাধান করতে পারি. এ ছাড়া আরো অনেক কাজে ভিপিন ব্যবহার করতে পারি. বা অনেক ভাবে VPN আমাদের সাহায্য করতে পারে নিচে আরো বিস্তারিত থাকবে.

কী কী কাজে ব্যবহার করা হয়?

আমরা অনেক কাজে ই VPN ব্যবহার করতে পারি. যেমন আমরা যে সকল ওয়েবসাইট আমাদের দেশ থেকে বা নির্দিষ্ট লোকেশন থেকে ব্লক করা. কিন্তু আমাদের ব্যবহার করা প্রয়োজন তখন আমরা ভিপিএন ব্যবহার করতে পারি. যারা ভিডিও গেম খেলে থেকেন তাদের প্রয়োজন হতে পারে. সাধারণত ইন্টারনেট কানেকশন অন অফ করলে আমাদের iP এড্রেস চেঞ্জ হয়. VPN ব্যবহার করে আমরা আমাদের আমাদের IP এড্রেস একই রাখতে পারি. নিচে কিছু ব্যবহার সম্পর্কে বিস্তারি আলোকনা করা হলো.

  • নিজের তথ্য নিরাপদ রাখতে

অনেক সময় আমাদের ইন্টারনেট এক্সেস এর তথ্য নিরাপদ রাখতে. আমাদের ভিপিএন বেবহার করতে হয়. যেমন আমরা যদি পাবলিক wifi ব্যবহার করি সেই ক্ষেত্রে আমাদের ব্রাউজিং তথ্য একই নেটওয়ার্কে থাকা অন্যান্য মানুষ ট্রেস করতে পারে. যদি সে এই বিষয়ে একটু এক্সপার্ট হয়. এমনকি এক IP থেকে ব্যবহার করা অন্য মানুষ দ্বারা অনেক সময় আপনার তথ্য হ্যাক হবার ও সম্ভাবনা থাকে. সেই ক্ষেত্রে ব্যবহার করে আপনি আপনার সকল তথ্য নিরাপদ রাখতে পারেন.

 ফ্রিল্যান্সিং এর কাজ সমূহ সম্পর্কে জানতে :  freelancing bangla

  • নিজের প্রকৃত লোকেশন গোপন করতে

ভিপিএন ব্যবহার করে খুব সহজে আমরা আমাদের প্রকৃত লোকেশন হাইড করতে পারি. এবং আমরা আমাদের ইচ্ছা মতো লোকেশন ব্যবহার করতে পারি.

  • জিও রেস্ট্রিক্টেড কন্টেন্ট ব্রাউজ

এমন অনেক সাইট আছে যা আপনি নির্দিষ্ট দেশ. বা লোকেশন থেকে ব্যবহার করতে পারবেন না. বা নির্দিষ্ট দেশ বা লোকেশন থেকে ফ্রি ব্যবহার করতে পারবেন. তখন আপনি আপনার ইচ্ছা মতো নির্দিষ্ট দেশ এর IP থেকে VPN ব্যবহার এর মাধ্যমে. সকল ওয়েবসাইট ব্যবহার করতে পারবেন. যেমন অনেক সময় Youtube বা Facebook তাদের কিছু লাইভ স্ট্রিম. নির্দিষ্ট দেশ এর জন্য দিয়ে থাকে. আপনি ওই লোকেশন এ না থেকে ও VPN এর মাধ্যমে সেই সকল ভিডিও দেখতে পারবেন.

এছাড়া অনেক ওয়েবসাইট আছে যা ওই দেশ এর লোকেশন ছাড়া ওপেন হয় না. কিন্তু আপনি ওই দেশ এ পড়তে যাবেন, বা ওই সাইট থেকে আপনার তথ্য জানা দরকার. তখন আপনি VPN ব্যবহার করে ওই সাইট এ ভিসিট করতে পারবেন

ভিপিএন এর কাজ কি
ভিপিএন এর কাজ কি
  • ইন্টারনেট স্পিড ঠিক রাখতে 

অনেক সময় ইন্টারনেট স্পিড ঠিক রাখতে ভিপিএন বেবহার করতে হয়. অনেক সাইট আছে যেই গুলা আপনি এটি ব্যবহার করলে স্পিড বেশি পাবেন. বিশেষ করে মুভি বা সফটওয়্যার ডাউনলোড সাইট গুলাতে ভিপিএন ব্যবহারে স্পিড বাড়ে. এছাড়া ভিডিও স্ট্রিম ওয়েবসাইট গুলা ব্যবহারের ক্ষেত্রে ভিডিও স্ট্রিম ঠিক রাখার জন্য ব্যবহার করা হয়.

ভিপিএন ব্যবহার কি নিরাপদ?

আপনি যদি লিগাল ভাবে ব্যবহার করেন তবে অবশ্যই নিরাপদ. তবে খুব গুরুত্বপূর্ণ কোনো কিছু পুরোপুরি এটি এর উপর নির্ভর করে ব্যবহার না করা এ ভালো. তাছাড়া ফ্রি বা কমদামি বা অনেক সময় ক্র্যাক ব্যবহার করে থাকে অনেকে. যা দিয়ে আপনি নরমাল কাজ গুলা করতে পারবেন. তবে ক্র্যাক VPN ব্যবহার করার ফলে অনেক সময় আপনার ডিভাইস হ্যাক হতে পারে. VPN ব্যবহার করে এমন কিছু করা ঠিক না যা আইন বহির্ভুত.

ভিপিএন কীভাবে ব্যবহার করবেন?

এটি ব্যবহার খুব সহজ. আপনি যেকোনো ডিভাইস থেকে ব্যবহার করতে পারবেন. এমন কি আপনি নিজে ও নিজের জন্য ভিপিএন তৈরী করে ব্যবহার করতে পারেন. তবে সাধারণ কাজের জন্য আপনি অনলাইন এ অনেক অনেক ফ্রি এবং পেইড VPN পাবেন. যা ব্যবহার করতে পারেন. তবে যে VPN ব্যবহার করবেন তার সম্পর্কে একটু জেনে তারপর ব্যবহার করা ই ভালো. যেমন ওই ভিপিএন এর রেটিং কেমন, সাপোর্ট কেমন,মানুষ এর মতামত কি.

 সিপিএ মার্কেটিং সম্পর্কে জানতে :  cpa marketing কি

  • Mobile এ ভিপিএন ব্যবহার

মোবাইল ই আপনি চাইলে খুব সহজে ব্যবহার করতে পারেন. মোবাইল এ ব্যবহার এর জন্য আপনাকে প্লে স্টোর বা আপেল অ্যাপ স্টোর এ লগ ইন করতে হবে. তারপর আপনার প্লে স্টোর বা আপেল অ্যাপ স্টোর এ VPN লিখে সার্চ দিলে অনেক অনেক পেয়ে যাবেন. সেখান থেকে আপনি রেটিং এন্ড রিভিউ দেখে যেকোনো একটা ব্যবহার করতে পারেন.

রেটিং ও রিভিউ দেখে যেকোনো একটা ইনস্টল করে নিন. তারপর এটি ওপেন করেন নরমাল সফটওয়্যার এর মত. তারপর ভিপিএন টি অন করে নেন এবং আপনার ইচ্ছা মতো লোকেশন সেট করে নেন. বেবহার শেষ এ আবার ভিপিএন টি ওপেন করে বন্ধ করে দেন.

  • কম্পিউটার অথবা ল্যাপটপে VPN ব্যবহার

কম্পিউটার এ আপনি ২ ভাবে ব্যবহার করতে পারবেন. আপনি আপনার সম্পূর্ণ কম্পিউটার এটির এর আওতায় আনতে সফটওয়্যার ব্যবহার করতে পারেন. বা আপনি আপনার নির্দিষ্ট ব্রাউজার এ ব্যবহার করতে পারেন. সে ক্ষেত্রে আপনাকে ওই ব্রাউজার এর এক্সটেনশন ব্যবহার করতে হবে.

সফটওয়্যার ব্যবহার করতে চাইলে আপনি গুগল এ সার্চ দিয়ে ফ্রি বা পেইড অনেক সফটওয়্যার পাবেন. যেকোনো একটা সফটওয়্যার ইনস্টল করে আপনি ব্যবহার করতে পারেন. আর এক্সটেনশন ব্যবহার করতে চাইলে. ব্রাউজার এর এক্সটেনশন ম্যানেজার এ গিয়ে VPN লিখে সার্চ দিয়ে যেকোনো একটা ইনস্টল করতে পারেন. এক্সটেনশন টি অ্যাড হয়ে গেলে এক্সটেনশন টি অন করে লোকেশন সেট করে ব্যবহার করতে পারেন.

VPN-এর সুবিধাগুলো কি কি
VPN-এর সুবিধাগুলো কি কি

VPN-এর সুবিধা

১. আপনার ডাটা সুরক্ষিত রাখে নিরাপদে ডাটা আদান প্রদান করতে পারবেন.
২.আপনার রিয়েল লোকেশন বা অবস্থান কেউ ট্র্যাক করতে পারবে না.
৩.নির্দিষ্ট একটা আইপি ব্যবহার করতে পারবেন.
৪.অনেক সাইট এ আপনি নরমাল এর থেকে বেশি স্পিড পাবেন.
৫.প্রয়োজন মত যেকোনো দেশ থেকে ওই দেশ এর সাইট ভিসিট করতে পারবেন.
৬. ভিডিও স্ট্রিম এ বেশি স্পিড পেতে পারেন
এছাড়া আরো অনেক সুবিধা আছে যা আমরা এটি ব্যবহার করা পেতে পারি.

 আরো ব্লগ পোস্ট দেখতে :  সকল ব্লগ পোস্ট

ভিপিএন এর অসুবিধা

সুবিধার পাশাপাশি এর অনেক অসুবিধা ও আছে. যেমন অনেক সাইট আছে যা আপনি এটি ব্যবহারে অনেক স্পিড কম পাবেন. তাছাড়া অনেক সময় ফ্রি বা ক্র্যাক VPN ব্যবহার এর ফলে ডিভাইস হ্যাক হওয়ার সম্ভবনা থাকে. এটি সম্পূর্ণ ইন্টারনেট নির্ভর যা আপনি অফলিনে এ ব্যবহার করতে পারবেন না. বেশির ভাগ ই পেইড বা আপনি ফ্রি তে সব সার্ভিস পাবেন না. এছাড়া অনেক সাইট আছে যা আপনাকে ভিপিএন ব্যবহার এর কারণে ব্লক করে দিতে পারে. বা আপনার একাউন্ট সাসপেন্ড করে দিতে পারে. তাই না বুঝে ভিপিএন ব্যবহার না করা ই ভালো.

কখন ব্যবহার করা উচিত

যদি এমন হয় যে আপনার একটা ওয়েবসাইট ভিসিট করা দরকার. কিন্তু কোনো কারণে আপনার আইপি থেকে ভিসিট করা যাচ্ছে না. তাইলে আপনি ভিপিন ব্যবহার করতে পারেন. বা লিগ্যাল কোনো কাজে VPN ব্যবহার করা দরকার আপনি করতে পারেন. অথবা আপনি পাবলিক WIFI ব্যবহার করছেন তখন ব্যবহার করতে পারেন. দয়া করে দেশ এর আইন লঙ্গন হয় বা কোনো ধরণের ক্রাইম হয় এমন কোনো কাজে ব্যবহার করা থেকে বিরত থাকুন.

কখন ব্যবহার করা উচিত নয় ?

আপনার কোনো বেক্তিগত একাউন্ট যা এটি ছাড়া ব্যবহার করা যায়. তা কখনো ভিপিএন ব্যবহার করবেন না. বিশেষ করে আপনার মোবাইল ব্যাঙ্কিং বা কোনো ব্যাঙ্ক একাউন্ট. অনেকে এটি ব্যবহার করে নিজের ওয়েবসাইট এর এড ই নিজে ক্লিক করে এটি করা যাবে না. আইন বহিভূত কোনো কাজ করা যাবে না.

 

About

Raqibul Mia

Pure Digital Marketing Specialist with more than 6 years of working experience. SEO | SMM | PPC | Email Marketing | Affiliate Marketing | Sales, for both Simplified and advanced Work

 

 

 

 

Leave a Comment

Item added to cart.
0 items - $0.00