ব্লগ পোস্ট

সঠিক ভাবে ফেসবুক আইডি খোলার নিয়ম সম্পর্কে জানুন

Raqib4you

No Comments

আপনি যদি ফেসবুক আইডি খোলার নিয়ম জানতে চান

তাহলে এই পোস্টটি আপনারই জন্য! বর্তমানে তথ্য প্রযুক্তির দুনিয়ায় থাকা সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর মধ্যে যে মাধ্যমের নাম সবার আগে মাথায় আসে, সেটি হলো ফেসবুক। এটির জনপ্রিয়তা এতই বেশি যে এখন ইন্টারনেট ব্যবহার করেন এমন কাউকেই পাওয়া যাবে না যার ফেসবুক একাউন্ট নেই! তাই চলুন জেনে নেই  ফেসবুক আইডি খোলার নিয়ম

ফেসবুকের মাধ্যমে যোগাযোগ করতে হলে অবশ্যই আপনার ফেসবুক আইডি বা একাউন্ট থাকতে হবে। ফেসবুক আইডি খোলার নিয়ম অনেক সহজ হলেও বর্তমানে অনেকেই সঠিকভাবে ফেসবুক আইডি খুলতে পারেন না। এর প্রধান কারণ হচ্ছে ফেসবুক আইডি খোলার নিয়ম সম্পর্কে যথেষ্ট জ্ঞানের অভাব। আবার অনেকেই সঠিক নিয়ম কানুন অনুসরণ না করার কারণে পরবর্তীতে তাদের আইডি ডিজেবল হয়ে যায়।

[lwptoc width=”full” backgroundColor=”#c6c6c6″]

আজকের এই আর্টিকেল এর মাধ্যমে আমরা জানবো ফেসবুক আইডি খোলার নিয়ম, যেটি জানার মাধ্যমে আপনারা সহজেই ফেসবুক আইডি খুলতে পারবেন। পাশাপাশি আরো জানবো ফেসবুকের ইতিহাস এবং ফেসবুক আইডি খোলার পরের সর্তকতা সম্পর্কে, যা আপনাদের ফেসবুক আইডি নিরাপদ রাখবে৷

ফেসবুক কি

ফেসবুক আইডি খোলার নিয়ম জানার আগে চলুন এই ফেসবুক কি সে বিষয়ে একটু জানা যাক। ফেসবুক হচ্ছে এমন একটি ওয়েবসাইট বা অ্যাপলিকেশন যেটিতে বিনামূল্যে একাউন্ট খোলার মাধ্যমে ইউজাররা তাদের বন্ধুবান্ধব, আত্মীয়স্বজন,সহকর্মী এমনকি অপরিচিত বিভিন্ন মানুষের সাথেও যোগাযোগ স্থাপন করতে পারেন। বর্তমানে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা এক বিলিয়নেরও বেশি।

ফেসবুক আইডি খোলার নিয়ম জেনে আইডি ওপেন করার পর ব্যবহারকারীরা তাদের ছবি, ভিডিও , স্ট্যাটাসের মাধ্যমে তাদের নানারকম চিন্তা ধারা বা সাম্প্রতিক বিষয় সম্পর্কে মতামত সকলের সামনে প্রকাশ করে থাকেন। ফেসবুকে আপনার পোস্ট অন্যদের ভালো লাগলে তারা লাইক বা কমেন্ট করে তাদের ব্যক্তিগত অনুভূতি আপনাকে জানিয়ে দেন।

আমাদের অন্য পোস্ট পড়তে পারেন: মিলিয়ন কি বা এক মিলিয়ন সমান কত

একজন ব্যক্তি যখন ফেসবুক একাউন্ট খোলেন, তখন অন্যদের সাথে যোগাযোগের জন্য প্রথমেই তাদের ফ্রেন্ড রিকুয়েস্ট পাঠাতে হয়। ফেসবুকের ইউজাররা এমন মানুষের কাছেই ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠান যাদের তারা আগে থেকেই চেনেন। একইসাথে তারা অপরিচিতদেরও ফ্রেন্ড রিকোয়েস্ট সেন্ড করেন তাদের সাথে পরিচিত হওয়ার জন্য। এখন অনেকেই ফেইসবুক বেবহার করে অনলাইন থেকে ইনকাম ও করছে

যখন একজন মানুষ ফেসবুকে অন্য কারো ফ্রেন্ড রিকোয়েস্ট একসেপ্ট করেন, তখন তারা দুইজনের প্রোফাইলে থাকা পোস্ট দেখতে পারেন। পোস্টের পাশাপাশি এখন ফেসবুকে স্টোরি শেয়ারের অপশনও এভেইলেবল রয়েছে। ফেসবুক স্টোরির মাধ্যমে আপনি আপনার ডেইলি লাইফে যা ঘটছে সেগুলো সবার সাথে শেয়ার করতে পারবেন। তবে এই স্টোরিগুলো ২৪ ঘন্টা পার হলে ফেসবুকের আর্কাইভে জমা হয়।

সঠিক নিয়মে ফেসবুক আইডি খোলার সম্পর্কে জানুন
সঠিক নিয়মে ফেসবুক আইডি খোলার সম্পর্কে জানুন

আর ফেসবুকের মেসেঞ্জার ইউজ করে বর্তমানে প্রতিটি মানুষ একে অপরের সাথে মেসেজে, অডিও বা ভিডিওকলের মাধ্যমে খুব সহজেই তথ্য আদান প্রদান ও যোগাযোগ করে চলেছেন। আশা করি ফেসবুক কি তা সবাই বুঝতে পেরেছেন৷

ফেসবুকের ইতিহাস

এবার আমরা জানবো ফেসবুকের ইতিহাস নিয়ে। একটি ফেসবুক আইডি খোলার মাধ্যমে গোটা বিশ্বের মানুষের সাথে যোগাযোগ করার এই যুগান্তকারী চিন্তাটি সর্বপ্রথম যে মানুষটির মাথায় এসেছিল তার নাম হলো মার্ক জাকারবার্গ।

অসম্ভব ট্যালেন্টেড এই মার্কিন নাগরিক ২০০৪ সালে ২৪ ফেব্রুয়ারি ফেসবুক প্রতিষ্ঠা করেন। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের স্টুডেন্ট থাকাকালীন সময়ে তিনি তার তিন রুমমেট Andrew McCollum, Dustin Moskovitz এবং Chris Hughes এর সাথে যৌথ প্রচেষ্টা ও সম্মিলিত পরিকল্পনার মাধ্যমে ফেসবুক প্রতিষ্ঠা করেন।

ফেসবুকের যাত্রা শুরুর একদম প্রথমদিকে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী এবং বোস্টন শহরের স্কুল-কলেজের শিক্ষার্থীরাই ছিলো এটির মূল ইউজার। কিন্তু স্বল্পসময়ের ভেতরেই এই ফেসবুকের জনপ্রিয়তা এত বৃদ্ধি পায়, যে তখন ফেসবুকের প্রতিষ্ঠাতারা সাধারণ মানুষের কাছে ফেসবুক পরিষেবা উন্মুক্ত করে দিতে বাধ্য হন।

ফেসবুকের যাত্রা শুরুর প্রথম দিকে এর পরিষেবার গণ্ডি শুধুমাত্র মেসেজ আদান প্রদান, ছবি -ভিডিও আদান প্রদান কিংবা স্ট্যাটাসের মধ্যে সীমাবদ্ধ থাকলেও বর্তমানে ব্যবসা -বানিজ্যর মতো কাজও ফেসবুকের বদৌলতে করা সম্ভব হয়েছে। এটিই হলো ফেসবুকের ইতিহাস।

ফেসবুক আইডি খোলার নিয়ম

এতক্ষণ পর্যন্ত ফেসবুকের ব্যাপারে আমরা যা যা জেনেছি সবই ছিলো ফেসবুকের প্রাথমিক তথ্য। এখন এই তথ্যগুলো জানার পর স্বাভাবিকভাবেই আপনার ইচ্ছে হবে একটি ফেসবুক আইডি খোলার নিয়ম কি তা জানতে।

ফেসবুক আইডি খোলার নিয়ম কিন্তু খুবই সহজ। শুধু কয়েকটি স্টেপস ফলো করতে হয়৷ তাহলে চলুন আর দেরি না করে জেনে নেওয়া যাক ফেসবুক আইডি খোলার নিয়ম সম্পর্কে।

আপনি খুব সহজেই আপনার মোবাইল ফোন থেকে অথবা আপনার ব্যবহৃত পার্সোনাল কম্পিউটার বা পিসি থেকে ফেসবুকের অ্যাপ বা ওয়েবসাইটে গিয়ে ফেসবুক আইডি খুলতে পারেন। আসলে মোবাইল ফোন এবং পিসি থেকে ফেসবুক আইডি খোলার নিয়ম কিছুটা ভিন্ন।

তবে ভয় পাওয়ার কোন কারণ নেই! আমরা দুইটি ডিভাইস দিয়েই ফেসবুক আইডি খোলার নিয়ম সম্পর্কে আলোচনা করবো।

প্রথমেই জেনে নেয়া যাক একটি নতুন ফেসবুক আইডি খুলতে কি কি লাগবে। একদম নতুন ফেসবুক আইডি ওপেন করতে চাইলে অবশ্যই আপনাকে ইন্টারনেট কানেকশন সম্বলিত যেকোনো মোবাইল ফোন অথবা পিসি কিংবা ল্যাপটপ থাকতে হবে।

এরপর যে দুটি জিনিসের অন্তত একটি ছাড়া আপনি কোন ভাবে ফেসবুক আইডি খুলতে পারবেন না সেগুলো হলো আপনার মোবাইল নাম্বার এবং একটি ভ্যালিড ইমেইল এড্রেস।

মোবাইল ফোনে ফেসবুক একাউন্ট খোলার নিয়ম

যেহেতু এখন সবার কাছেই একটি করে স্মার্টফোন আছে, তাই আমি মোবাইল ফোন থেকে ফেসবুক আইডি খোলার নিয়ম সম্পর্কে আগে জানাবো।

আপনার কাছে যদি পার্সোনাল কম্পিউটার অথবা ল্যাপটপ না থাকে, তাহলে আপনি আপনার ব্যবহৃত মোবাইল ফোন থেকে সহজেই ফেসবুক আইডি ওপেন করতে পারেন।

১। আইডি খোলার জন্য প্রথমেই আপনার মোবাইলের ডাটা বা ওয়াইফাই অর্থাৎ ইন্টারনেট কানেকশন অন করে নিন।

২। এরপর প্লে স্টোর বা অ্যাপস্টোর থেকে সার্চবারে সার্চ করে ফেসবুক অ্যাপ ডাউনলোড করুন। অ্যাপটি ডাউনলোড হবার পর সেটি ওপেন করুন। অ্যাপ ওপেন করার পর আপনার স্ক্রিনে Create New Facebook Account নামে একটি অপশন দেখতে পারবেন। এবার এই অপশনটিতে ক্লিক করুন।

৩। এরপর যে পেজটি আপনার সামনে আসবে সেখানে Join facebook নামে আরেকটি অপশন দেখতে পাবেন। সেখানে গিয়ে Next লেখা বাটনটিতে ক্লিক করুন ।

৪। তারপর আপনার পারসোনাল ইনফরমেশন দিতে হবে। এক্ষেত্রে নিজের সঠিক First Name এবং Last Name জানতে চাওয়া হবে। সেগুলো সঠিকভাবে ফিলআপ করুন।

৫। নিজের নাম সাবমিটের পর স্ক্রিনে What’s your date of birth , Gender এবং Mobile Number প্রদান করার একটি পেইজ দেখাবে। এগুলোও সঠিক তথ্য দিয়ে পূরণ করুন।

৬। ফেসবুক আইডি খোলার নিয়ম হিসেবে এরপর সব থেকে যে গুরুত্বপূর্ণ বিষয়টি আপনার স্ক্রিনে আসবে, সেটি হলো ফেসবুকের পাসওয়ার্ড। আপনার একাউন্টে থাকা ব্যক্তিগত সকল তথ্য বা ডাটার সর্বোচ্চ সুরক্ষার জন্য একটি শক্তিশালী পাসওয়ার্ড আপনাকে প্রদান করতেই হবে। পাসওয়ার্ডে নাম্বার বা সিম্বল ইউজ করতে পারেন। এতে করে পাসওয়ার্ড শক্তিশালী হয়।

তবে এখানে অবশ্যই খেয়াল রাখতে হবে যেন এই পাসওয়ার্ড আপনি কারো সাথে শেয়ার না করেন। একইসাথে এ পাসওয়ার্ডটি যাতে আপনি না ভুলে যান সেজন্যে সেটি খুব দৃঢ় ভাবে মনে রাখার চেষ্টা করতে হবে।

৭। পাসওয়ার্ড সঠিকভাবে ইনপুট করার পর আপনার স্ক্রিনে Sign Up নামে একটি অপশন আসবে । এটিতে ক্লিক করার পর আপনি আপনার অ্যাকাউন্টের ডিটেইল, মানে আপনার ফোন নাম্বার অথবা ইমেইল অ্যাড্রেস এবং পাসওয়ার্ডটি আপনি আপনার ডিভাইসে সেভ করতে চান কিনা সেটি আপনাকে ক্লিক করে জানাতে হবে।

৮।তারপর আপনার প্রদানকৃত মোবাইল নাম্বার/ইমেইল অ্যাড্রেস এবং পাসওয়ার্ড সঠিক আছে কিনা তা পুনরায় চেক করার জন্য একটি অপশন দেখতে পাবেন। এসময় ঠান্ডা মাথায় কিছুক্ষণ আগে আপনার প্রদানকৃত তথ্যগুলো আরেকবার মিলিয়ে নিন এবং OK Button এ ক্লিক করুন।

তখন দেখতে পাবেন আপনার মোবাইল নাম্বারে একটি কোড সম্বলিত মেসেজ আসবে । এরপর স্ক্রিনে আসা ফোন নাম্বার ভেরিফাই করার অপশনটিতে সেই কোডটি প্রদান করুন।

এটুকুই হলো মোবাইল থেকে ফেসবুক আইডি খোলার বেসিক স্টেপস। এটুকু করার পরেই আপনি আপনার একাউন্টে লগিন করতে পারবেন৷ লগিনের পর আপনার অ্যাকাউন্টটিতে আপনার একটি প্রোফাইল পিকচার এবং অন্যান্য প্রয়োজনীয় তথ্য যেমন পেশা,বাসস্থান ইত্যাদি প্রদান করে ফেসবুক ব্রাউজ করা শুরু করুন।

এভাবেই খুব সহজে আপনি হাতে থাকা মোবাইলের ফেসবুক অ্যাপস থেকে ফেসবুক আইডি খোলার নিয়ম অনুসরণ করে খুব সহজেই ফেসবুক ব্রাউজ করতে পারবেন।

ল্যাপটপ বা পিসি থেকে ফেসবুক আইডি খোলার নিয়ম

১। ল্যাপটপ বা পিসি থেকে ফেসবুক আইডি খুলতে চাইলে অবশ্যই আপনার ডিভাইসটিতে শুরুতে ইন্টারনেট কানেকশন অন করতে হবে। এরপর আপনার ডিভাইসে আপনি যে ব্রাউজার ব্যবহার করেন, সেটি ওপেন করে www.facebook.com ওয়েব অ্যাড্রেস গিয়ে তারপর Create New Account এ ক্লিক করুন।

ফেসবুক আইডি খোলার নিয়ম
ফেসবুক আইডি খোলার নিয়ম

২। এরপর আপনার স্ক্রিনে যে পারসোনাল ইনফরমেশন প্রদান করার অপশনটি আসবে সেখানে আপনার Name,Surname,Email Address অথবা Mobile Number, Password,Date of Birth এবং Gender – এ বিষয়গুলোর ইনফরমেশন কোনোপ্রকার ভুল না করে বা মিথ্যা তথ্য না দিয়ে টাইপ করুন।

৩। নিজের পারসোনাল ইনফরমেশনগুলো সঠিকভাবে প্রদান করার পর Sign Up Button এ একটি ক্লিক করুন হবে। ক্লিক করা মাত্রই আপনারা একটি ভেরিফিকেশন কোড প্রদানের বক্স দেখতে পাবেন।
এসময় আপনার মোবাইল নাম্বারে একটি কোড আসবে।এরপর ওই কোডটি বক্সে বসিয়ে দিয়ে Continue বাটনে ক্লিক করুন। সবশেষে আপনার ফেসবুক একাউন্টটি কনফার্ম করার জন্য OK প্রেস করুন।

ব্যস! ফেসবুক একাউন্টে লগিন হয়ে যাবে। তারপর আপনার অ্যাকাউন্টটিতে প্রোফাইল পিকচার আপলোড করুন এবং অন্যান্য প্রয়োজনীয় ইনফরমেশন ইনপুট করে ফেসবুক একাউন্টটি সাজিয়ে নিন। এক ডিভাইস থেকে অনেক ফেইসবুক একাউন্ট করতে অনেক সময় আমরা ভিপিএন ব্যবহার করে থাকি

ফেসবুক ব্যবহারে সতর্কতা

যেহেতু ফেসবুকে আমরা আমাদের বিভিন্ন ব্যক্তিগত তথ্য, ছবি এবং বিভিন্ন ধরনের কনটেন্ট পোস্ট বা শেয়ার করি, সেহেতু আমাদেরকে কিছু বিষয়ে অবশ্যই সতর্ক থাকতে হবে। কারণ আমাদের কোনো ব্যক্তিগত তথ্য যদি অন্য ব্যক্তিদের কাছে চলে যায়, যেমন পাসওয়ার্ড বা মোবাইল নম্বর- তখন সেখান থেকে নানা ধরনের অপরাধ যেমনঃ সাইবারক্রাইম, হ্যাকিং কিংবা সাইবার বুলিংয়ের শিকার হওয়ার সম্ভাবনা থাকে।

তাহলে চলুন এখন জেনে নেই কোন কোন বিষয়গুলো নিয়ে ফেসবুক অ্যাকাউন্ট খোলার পর আমাদের একটু সতর্ক থাকতে হবে।

বর্তমান সময়ে ফেসবুক ব্যবহারকারীরা সব থেকে বেশি যে ভুলটি করে থাকেন, সেটি হলো নিজের ব্যক্তিগত তথ্য অন্য কোনো ব্যক্তির সাথে শেয়ার করা। এই তথ্যের মধ্যে উল্লেখযোগ্য হলো ফেসবুক আইডির পাসওয়ার্ড, মোবাইল নাম্বার , কোনো ব্যাংক একাউন্ট নাম্বার অথবা পিন নাম্বার, ব্যক্তিগত ছবি অথবা ভিডিও ইত্যাদি।

আবার অনেক ফেসবুক ইউজার রয়েছেন, যারা তাদের বিভিন্ন পোস্টে অশ্লীল ছবি এবং ভিডিও শেয়ার করে থাকেন। এসব কাজ করলে ফেসবুক আইডি ডিজেবল এমনকি সাইবার ক্রাইমের মত মামলা হওয়ার সম্ভবনাও থাকে। এজন্য এসব কন্টেন্ট শেয়ার করা থেকে অবশ্যই বিরত থাকতে হবে।

শেষ কথা

আশা করি আজকের এই ফেসবুক আইডি খোলার নিয়ম সংক্রান্ত পোস্টটি থেকে আপনারা ফেসবুক আইডি খোলার নিয়ম এবং তা সঠিকভাবে পরিচালনা করার ব্যাপারে যথেষ্ট ধারণা পেয়েছেন। আর্টিকেলটি পড়ে ভালো লাগলে এটি অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করুন।

 

About

Raqibul Mia

Pure Digital Marketing Specialist with more than 6 years of working experience. SEO | SMM | PPC | Email Marketing | Affiliate Marketing | Sales, for both Simplified and advanced Work

 

 

 

 

Leave a Comment

Item added to cart.
0 items - $0.00