ব্লগ পোস্ট

ওয়েব হোস্টিং কি হোস্টিং কত প্রকার ও কি কি (বিস্তরিত)

Raqib4you

No Comments

ওয়েব হোস্টিং কি জেনে নিন এখনই!

যারা ব্লগিং,অ্যাফিলিয়েট মার্কেটিং কিংবা ই-কমার্স বিজনেসের সাথে জড়িত,তারা নিশ্চয়ই ওয়েব হোস্টিং কি তা জানেন। তবে অনেকেই রয়েছেন যারা এই শব্দটি প্রায় শুনে থাকলেও এটির মানে সঠিকভাবে জানেন না।

[lwptoc width=”full” borderColor=”#bfbfbf”]

একটি ওয়েবসাইট রান করাতে চাইলে অর্থাৎ সবার কাছে ভিজিবল দেখাতে চাইলে যে বিষয়টি সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ সেটি হলো ভালো মানের ওয়েব হোস্টিং। আপনারা যদি গুগলে সার্চ করেন, তাহলে বিভিন্ন ধরনের ওয়েব হোস্টিংয়ের বিজ্ঞাপন দেখতে পাবেন। তবে যদি এটি সম্পর্কে সঠিক ধারণা না থাকে তাহলে ওয়েব হোস্টিং কেনার সময় বিভিন্ন ভুল হওয়ার সম্ভাবনা থাকে। এ কারণে আজকের লেখায় আপনাদের জানাবো ওয়েব হোস্টিং কি, কত প্রকার ও কি কি এবং কিভাবে এই ওয়েব হোস্টিং কেনা যায় সে সম্পর্কে বিস্তারিত। তাহলে চলুন দেরি না করে শুরু করা যাক। 

ওয়েব হোস্টিং কি? 

ওয়েব হোস্টিং কি সে বিষয়টি ভালোমতো বোঝানোর জন্য আমি ছোট্ট একটি উদাহরণের সাহায্য নিচ্ছি। ধরুন আপনি কোনো ওয়েবসাইটে একটি ব্লগ পড়তে শুরু করলেন। সে ব্লগটি পড়ার পর আপনার কাছে খুব ভালো লাগলো এবং আপনি ওই ওয়েবসাইটের অন্য ব্লগগুলোও পরে সময় করে পড়তে চাইলেন। এরপর আপনি যতবারই ওই ওয়েবসাইটের এড্রেস টাইপ করবেন ততবারই ওয়েবসাইটটিকে খুঁজে পাবেন। বলতে পারেন এটি কিভাবে হলো? এটি সম্ভব হয়েছে ওয়েব হোস্টিংয়ের কারণে। 

ওয়েব হোস্টিং হলো গ্রাহকদের জন্য এমন একটি পরিষেবা যেটি ব্যবহার করে একজন গ্রাহক তার যেকোন ওয়েবসাইট দিন রাত ২৪ ঘন্টা চালু করে রাখার সুবিধা উপভোগ করতে পারেন। অর্থাৎ একটি ওয়েবসাইট ডিজাইন করার পর সেটিকে সবার কাছে উন্মুক্ত করে দিতে এবং সবাই যেন সাইটটি সবসময় খুঁজে পেতে পারে সেটি নিশ্চিত করতেই ওয়েব হোস্টিং ইউজ করা হয়। 

আপনারা যখন একটি ওয়েবসাইটে ভিজিট করেন,  তখন শুধুমাত্র ওয়েবসাইটের লে -আউট এবং সেটির রিটেন, ইমেজ,অডিও বা ভিডিও কনটেন্টগুলো দেখতে পান। তবে এগুলো কিন্তু শুধুমাত্র একটি ওয়েবসাইটের এলিমেন্ট নয়। বরং একটি ওয়েবসাইট চালু রাখতে প্রয়োজন হয় বিভিন্ন ফাইল। এই ফাইলগুলো বিভিন্ন টাইপ ও ফরম্যাটের হয়ে থাকে। যেমনঃ জাভাস্ক্রিপ্ট, পিএইচপি, এইচটিএমএল ইত্যাদি। এই ফাইলগুলো যে স্থানে সংরক্ষিত থাকে সেটিকেই ওয়েব হোস্টিং বলে।

ওয়েব হোস্টিংকে অন্যভাবে ওয়েব সার্ভারও বলা হয়। ওয়েব সার্ভার হচ্ছে উচ্চক্ষমতা ও ইন্টারনেটের গতি সম্পন্ন এক ধরণের কম্পিউটার যেটি অন্য কোনো কম্পিউটার বা ডিভাইস থেকে নির্দিষ্ট কোনো ডেটা দেখার রিকুয়েষ্ট প্রেরণ করলে সেই রিকুয়েষ্ট অনুযায়ী ডেটা সেন্ড করে থাকে। এই সার্ভার সবসময় ইন্টারনেটের সাথে সংযুক্ত থাকে বিধায় এই সার্ভারে যদি আপনার ওয়েবসাইটের ডেটা সেভ করা থাকে, তাহলে আপনার ওয়েবসাইট যেখান থেকে যখনই সার্চ করা হোক না কেন, সেটি খুঁজে পাওয়া পসিবল হবে। আশা করি এইবার ওয়েব হোস্টিং কি সেটি আপনারা খুব ভালোমতো বুঝতে পেরেছেন। 

ওয়েব হোস্টিং কত প্রকার ও কি কি?

এখন নিশ্চয়ই আপনাদের জানতে ইচ্ছা করছে যে হোস্টিং কত প্রকার ও কি কি। এবার সেই প্রশ্নটির উত্তর দিয়ে দিচ্ছি। 

১। শেয়ারড হোস্টিং

ওয়েব হোস্টিংয়ের প্রকারভেদ নিয়ে বলতে গেলে শুরুতেই আসে শেয়ারড হোস্টিং। শেয়ার হোস্টিং হচ্ছে যখন একই হোস্টিং সার্ভারের আন্ডারে একাধিক ওয়েবসাইট হোস্ট করা হয়। যেমনঃ ধরুন যদি কোনো হোস্টিংয়ের সাইজ ৫ গিগাবাইট হয় এবং সেটি যদি পাঁচজন ইউজার প্রত্যেকে ১ গিগাবাইট করে ভাগ করে ইউজ করেন সেটিকে আমরা শেয়ারড হোস্টিং বলতে পারি।  

এ ধরনের হোস্টিংয়ের দাম তুলনামূলকভাবে কম থাকলেও এটির অন্যতম অসুবিধা হচ্ছে এটির গতি তুলনামূলকভাবে স্লো। তবে আপনি যদি এক্সপেরিমেন্টাল ভাবে কিংবা বিগিনার হিসেবে কোন একটি ওয়েবসাইট নিয়ে কাজ শুরু করতে চান, তাহলে এই হোস্টিং বেছে নিতে পারেন।

২। ডেডিকেটেড হোস্টিং

সহজ বাংলায় ডেডিকেটেড হোস্টিং হচ্ছে শেয়ারড হোস্টিংয়ের ঠিক অপজিট। অর্থাৎ এই হোস্টিংয়ে একটি সার্ভারের অধীনে কেবলমাত্র একটি ওয়েবসাইটই অনলাইনে হোস্ট করা হয়ে থাকে।  সেকারণে এ হোস্টিংয়ের দাম যেমন বেশি, ঠিক একই ভাবে এটি স্পিডও খুব ভালো। সাধারণত বড় বড় ব্র্যান্ড কিংবা অরগানাইজেশান, যাদের ওয়েবসাইটে প্রচুর পরিমাণ ভিজিটর নিয়মিতভাবে আসে তারা এই হোস্টিং ব্যবহার করে থাকেন।

৩।  ক্লাউড হোস্টিং

যদি আমি আপনাদেরকে সবচেয়ে দ্রুতগতি সম্পন্ন হোস্টিং নিয়ে বলতে চাই, তাহলে যে হোস্টিংটি নিয়ে বলতেই হবে সেটি হচ্ছে ক্লাউড হোস্টিং। এই হোস্টিংয়ের এত দ্রুতগতির কারণ হচ্ছে এই হোস্টিংয়ের অধীনে যখন একটি ওয়েবসাইট হোস্ট করা হয়, তখন সেটি একাধিক সার্ভার থেকে হোস্ট করা হয়। এই কারণে যদি কোনো কারণে একটি সার্ভার ডাউন থাকেও তখনও ওয়েবসাইটটি অনলাইনে খুঁজে পেতে কোন সমস্যা হয় না। তবে ক্লাউড হোস্টিংয়ের একটিমাত্র অসুবিধা রয়েছে, যেটি হচ্ছে এটি বেশ ব্যয়বহুল।

৪। ভিপিএস হোস্টিং

ভিপিএস বা ভার্চুয়াল প্রাইভেট সার্ভিস হোস্টিংয়ে একটি বড় হোস্টিং সার্ভারকে কয়েকটি ভাগে ভাগ করা হয় যেগুলোর প্রতিটিই একেকজন ইউজার সেপারেটলি ইউজ করতে পারেন। এই হোস্টিং সার্ভিস আপনাকে ডেডিকেটেড হোস্টিংয়ের মতোই ফাস্ট স্পিডের সার্ভিস দিতে ক্যাপাবল৷ তবে কোনো সাইটে যদি প্রচুর ট্রাফিক আসে সেসব ক্ষেত্রে এই হোস্টিং ভালো পারফর্ম করবেনা। 

ওয়েব হোস্টিং কিভাবে কেনা যায়? 

যেহেতু আপনারা নিজে আপনাদের জন্য হোস্টিং প্যাকেজ তৈরি করতে পারবেন না,সেহেতু যদি কোনো ওয়েবসাইট অনলাইনে সবসময় শো করাতে চান তাহলে কোন হোস্টিং প্রোভাইডার কোম্পানির কাছ থেকে হোস্টিং প্যাকেজ কিনে নিতে হবে। বর্তমানে বিভিন্ন হোস্টিং প্রোভাইডিং কোম্পানি রয়েছে যাদের কাছ থেকে সুলভ মূল্যে ওয়েব হোস্টিং কেনা যায়। এ হোস্টিং প্যাকেজের মূল্য আপনি কতটুকু হোস্টিং কিনছেন তার উপর নির্ভর করে। যত বেশি হোস্টিংয়ের স্পেস তত বেশি দাম বৃদ্ধি পায়।

সাধারণত কোনো হোস্টিং প্যাকেজের সর্বনিম্ন সাইজ হয় এক গিগাবাইট। অর্থাৎ আপনি যদি আপনার ওয়েবসাইটের জন্য এক গিগাবাইট হোস্টিং প্যাকেজ ক্রয় করেন, তাহলে আপনি সেই হোস্টিংয়ের মধ্যে এক গিগাবাইট সমান ডেটা রাখতে পারবেন। এই ডেটার মধ্যে ইনক্লুডেড হলো আপনার ওয়েবসাইটের সব ধরণের কনটেন্ট ও ফাইলস। নিজের ওয়েবসাইটের ধরন ও প্রয়োজন বুঝে সাধারণত এই হোস্টিং প্যাকেজগুলো ক্রয় করতে হয়। যেমন ধরুন, আপনি যদি কোনো ছোট ব্লগিং সাইট শুরু করতে চান তাহলে সেই ক্ষেত্রে ২ জিবি হোস্টিং স্টোরেজই আপনার জন্য এনাফ।

যদি আপনি হোস্টিং কিনতে চান, তাহলে শুরুতেই আপনাকে কোনো একটি হোস্টিং প্রোভাইডার কোম্পানির সাথে যোগাযোগ করতে হবে। এক্ষেত্রে যখনই কোনো হোস্টিং কোম্পানির কাছ থেকে হোস্টিং পারচেজ করতে যাবেন, তখন হোস্টিংয়ের আপ টাইম কতটুকু,কাস্টমার সার্ভিস কেমন কিংবা ওই কোম্পানিটি কতদিন ধরে কাস্টমারদেরকে সার্ভিস দিচ্ছে ইত্যাদি বিষয় সম্পর্কে অবশ্যই একটু রিসার্চ করে নিন। 

তারপর যে হোস্টিং প্যাকেজটি কিনতে চান সেটি সিলেক্ট করার পর নির্দিষ্ট পেমেন্ট মেথড যেমনঃ ডেবিট /ক্রেডিট কার্ড অথবা মোবাইল ব্যাংকিং মেথড যেমন বিকাশ কিংবা রকেট ইত্যাদি ব্যবহার করে পেমেন্ট করলেই তারা আপনাকে হোস্টিংয়ের এক্সেস দিয়ে দেবে। এভাবেই খুব সহজে আপনারা নিজেদের চাহিদামত হোস্টিং ক্রয় করতে পারবেন। 

ভালো হোস্টিং চাইলে এই এই সার্ভিস টি ট্রাই করতে পারেন: Click Here

এটুকুই ছিল ওয়েব হোস্টিং কি সে সম্পর্কিত আজকের আলোচনা। আশা করছি ওয়েব হোস্টিং নিয়ে আপনাদের যে সমস্ত প্রশ্ন ছিল, সেগুলোর উত্তর দিতে পেরেছি।  নিয়মিত এমন আরও তথ্যবহুল আর্টিকেল পড়তে চাইলে আমাদের পাশেই থাকুন।

FAQ

Q: ওয়েব হোস্টিং কি?
A: ওয়েব হোস্টিং হল একটি সেবা, যা আপনার ওয়েবসাইটটি ইন্টারনেটে প্রকাশিত করে।

Q: ওয়েব হোস্টিং কারা করে?
A: ওয়েব হোস্টিং করে ওয়েব হোস্টিং কোম্পানী বা ইন্ডেপেন্ডেন্ট সার্ভারে।

Q: কীভাবে ওয়েব হোস্টিং করা হয়?
A: ওয়েব হোস্টিং করার জন্য আপনাকে একটি ওয়েব হোস্টিং প্ল্যান সেলেক্ট করতে হবে, যেখানে আপনার ওয়েবসাইটটি আপলোড করতে হবে।

 

About

Raqibul Mia

Pure Digital Marketing Specialist with more than 6 years of working experience. SEO | SMM | PPC | Email Marketing | Affiliate Marketing | Sales, for both Simplified and advanced Work

 

 

 

 

Leave a Comment

Item added to cart.
0 items - $0.00